• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন |
  • English Version

বোরহানের সততায় হতবাক এলাকাবাসী

ছবিতে মুদি দোকানি বোরহান। ইনসেটে প্রয়াত আব্দুল খালেক। - পূর্বকণ্ঠ

# উজ্জ্বল কুমার সরকার :-
কিশোরগঞ্জের হোসেনপুরে স্বল্প পুঁজির এক দরিদ্র মুদি দোকানি স্থানীয় এক মৃত ব্যক্তির আমানতকৃত সমুদয় টাকা ফেরত দিয়ে সততার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। এতে সর্বমহলে ভূয়সি প্রশংসা পাচ্ছেন তিনি।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২২ নভেম্বর বুধবার রাতে হোসেনপুর উপজেলার শাহেদল ইউনিয়নে উত্তর রহিমপুর গ্রামের মো. আব্দুল খালেক (৮৫) নামের এক ব্যক্তি মৃত্যুবরণ করেন। তিনি গত দুই মাস আগে উপজেলার রামপুর বাজারের প্রবীণ ও ক্ষুদ্র ব্যাবসায়ী মো. বোরহান উদ্দিনের নিকট শুধুমাত্র বিশ্বাসের ওপর, কোনো সাক্ষী ছাড়াই ১৫ হাজার টাকা আমানত রাখেন। হঠাৎ আমানতকারী খালেকের মৃত্যু সংবাদ পেয়ে ২৪ নভেম্বর শুক্রবার সকালে প্রয়াত আব্দুল খালেকের বাড়িতে উপস্থিত হন বোরহান। পরে মরহুমের ছেলে মো. আবু বক্কর, মো. সুরুজ আলী, ওমর ফারুক, মো. হযরত আলী, পিয়াছ আলীসহ দুই বোনকে ডেকে নগদ ১৫ হাজার টাকা তাদের কাছে বুঝিয়ে দেন। দরিদ্র দোকানি বোরহানের এমন সততা দেখে প্রয়াত খালেকের পরিবারের সদস্যদের সাথে এলাকাবাসীও হতবাক হয়েছেন। বিষয়টি এলাকায় দারুন চাঞ্চল্যের সৃষ্টি করেছে।
মুদি দোকানি বোরহান উদ্দিন জানান, মরহুম আব্দুল খালেক গত দুই মাস পূর্বে আমার কাছে ১৫ হাজার টাকা গচ্ছিত রেখেছিলেন। আমি বৃহস্পতিবার ওনার মৃত্যুর কথা শুনে শুক্রবার মরহুমের বাড়িতে এসে তার ছেলে মেয়েদের হাতে আমানতের ওই ১৫ হাজার টাকা ফেরত দিতে পেরে এবং ঋণ মুক্ত হয়ে শান্তি পাচ্ছি। তিনি আরো জানান, এই আমানতকৃত টাকা আমি ছাড়া কেউই জানতোনা।
এ ব্যাপারে উপজেলার রামপুর বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সঞ্জিত চন্দ্র শীল জানান, ক্ষুদ্র ব্যবসায়ী বোরহান দীর্ঘ দিন ধরে এ বাজারে সততার সাথে ব্যবসা করে আসছেন। তিনি খুবই সৎ ও ভালো মানুষ। তার এমন সততা দেখে আমরাও গর্বিত। আজকাল সেখানে এক শ্রেণির মানুষ পরের টাকা পয়সা মেরে খাওয়ার নেশায় থাকে। সেখানে আমানতের ওই টাকা ফেরত দিয়ে বোরহান বিরল নজির সৃষ্টি করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *